করোনা প্যান্ডেমিকঃ শব্দার্থ

শব্দশব্দার্থ
SARS-CoV-2Severe acute respiratory syndrome corona virus 2। এটা করোনা ভাইরাস পরিবারের একটি নতুন ভাইরাস।
কোভিড-১৯SARS-CoV-2 দ্বারা সংঘটিত রোগ।
কোয়ারেন্টাইনকরোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য মানুষকে আলাদা রাখা এবং তাদের চলাফেরা নিয়ন্ত্রিত রাখাকে কোয়ারেন্টাইন বলে। যাদের করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার ইতিহাস আছে তাদেরকে কোয়ারেন্টাইন করে রাখা হচ্ছে। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির কোন উপসর্গ থাকে না।
আইসোলেশনঅসুস্থ ব্যাক্তিকে অন্য সুস্থ ব্যাক্তিদের থেকে আলাদা রাখাকে আইসোলেশন বলা হয়। এ রোগীর করোনা ভাইরাসের সংক্রমণ আছে কিনা নিশ্চিত না, কিন্তু তার উপসর্গ আছে। সনাক্ত না হওয়া পর্যন্ত এ রোগীকে অন্যদের থেকে আইসোলেশন ওয়ার্ডে আলাদা রাখা হয়। তবে, করোনা সংক্রমণ নিশ্চিত হলে তাকে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের অয়ার্ডে পাঠিয়ে দেয়া হয়।
হোম কোয়ারেন্টাইননিজের ঘরের ভিতর নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলার মাধ্যমে অন্য সবাই থেকে আলাদা থাকার নামই হচ্ছে হোম কোয়ারেন্টাইন। বাংলাদেশে কোয়ারেন্টাইন করার স্থানের স্বল্পতার কারণে বেশিরভাগ লোককেই হোম কোয়ারেন্টাইন করা হচ্ছে।
লকডাউনএ সময় কোন ব্যক্তি জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া নিষিদ্ধ থাকে। বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে লকডাউন ঘোষণা করা হয়নি। তবে, সাধারণ ছুটি আকারে কার্যত লকডাউন কার্যকর করা হচ্ছে।